অনলাইনে অর্থ উপার্জন

অনলাইনে অর্থ উপার্জন

অর্থ উপার্জন
অনলাইনে কীভাবে অর্থ উপার্জন করা যায়?

অর্থ উপার্জন সাধারণত ঐতিহ্যবাহী ‘অফলাইন’ রুটের সাথে সম্পর্কিত এবং সীমাবদ্ধ। ওয়েব আমাদের জীবনের একটি অপরিহার্য অংশ।

মানুষ আর্থিক প্রবাহ বাড়ানোর জন্য অনলাইনে অর্থ উপার্জনের উপায়গুলি সন্ধান করছে।

অনলাইনে অর্থ উপার্জন করার জন্য আপনি যে প্ল্যাটফর্মটি বেছে নিয়েছেন তা আপনার জন্য উপযুক্ত। অনলাইনে অর্থ উপার্জনের অসংখ্য উপায় থাকা সত্ত্বেও এর কয়েকটি ফেক হতে পারে। এছাড়াও, অর্থ উপার্জনের অনলাইন সুযোগগুলি ব্যবহার করার সময় খুব বেশি পরিমাণে দ্রুত আয় করার আশা করবেন না। এটি সাধারণত একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা।

আপনার হাতে যদি কিছু ফ্রি সময় থাকে তবে আপনি অনলাইনে অর্থ উপার্জন করতে পারবেন। এখানে কিছু অনলাইন প্ল্যাটফর্ম, ওয়েবসাইট এবং সরঞ্জাম রয়েছে যা অনলাইনে আপনার উপার্জনের পথকে সহজ করবে।

১। ফ্রিল্যান্সিং

অনলাইন হতে টাকা উপার্জনের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে ফ্রিল্যান্সিং। ফ্রিল্যান্সিং করার জন্য অনলাইনে রয়েছে নানা উপায়। এখানে অনেকে ওয়েবসাইট রয়েছে, যেখানে লোকজন তাদের নিজেদের কাজ করিয়ে নেয়। এসব কাজ করার জন্য প্রথমে ঐ সমস্ত ওয়েবসাইটে ব্যাক্তিগত একাউন্ট তৈরী করতে হয়। পরবর্তীতে নিজের স্কিল অনুযায়ী কাজ নির্বাচন করে ক্লায়েন্টের কাজ করে দিতে হয়। ক্লায়েন্ট তার কাজ বুঝে পেয়ে পারিশ্রমিক প্রদান করে থাকে। এসব ফ্রিল্যান্সিং সাইটে ছোট-বড় অনেক কাজ রয়েছে। এরকম কিছু জনপ্রিয় ওয়েবসাইট হলঃ fiverr.com, upwork.com, freelancer.com.

২। নিজস্ব ওয়েবসাইট তৈরী করে

অনলাইনে অর্থ উপার্জন করার অনেক উপাদান রয়েছে, যেগুলোর সাহায্য নিয়ে আপনি অনায়াসেই একটি ওয়েবসাইট তৈরী করতে পারবেন। প্রথমে আপনাকে একটি ডোমেইন এবং হোস্টিং ক্রয় করতে হবে। তারপর একটি পছন্দমত টেমপ্লেট নির্বাচন করে সেখানে সুন্দরভাবে ডিজাইন করতে হবে। ওয়েব ডিজাইন করার ভাল দক্ষতা না থাকলে ওয়ার্ডপ্রেস (সিএমএস) এর সাহায্য নিতে পারেন। এবার আপনার ওয়েবসাইটে মানুষের জন্য প্রয়োজন এমন কিছু ইউনিক কন্টেন্ট লিখে পাবলিশ করুন। যখন ভিজিটরদের জন্য পুরোপুরি প্রস্তুত হবে তখন Google Adsense sign up করুন। Google Adsense আপনার আবেদনটি গ্রহণ করলে তারা আপনাকে এ্যাড প্রদানের অনুমতি প্রদান করবেন। Add Code গুলো আপনার ওয়েবসাইটে সঠিকভাবে বসিয়ে দিন। আপনার ওয়েবসাইট ভিজিট করে কেহ প্রদর্শিত এ্যাডে ক্লিক করলে আপনার Google Adsense একাউন্টে টাকা জমা হতে থাকবে। কোন কোন সময় Add Impression এর জন্যও Google আপনাকে টাকা প্রদান করে থাকে।



৩। এ্যাফেলেইট মার্কেটিং

অনলাইনে অর্থ উপার্জন করার জন্য যখন আপনার ওয়েবসাইটটি সম্পূর্ণরুপে তৈরী হয়ে যাবে তখন এ্যাফেলেইট অনুমোদনকৃত কোম্পানির এ্যাফেলেইট লিংক আপনার সাইটে প্রচার করতে হবে। এটি প্রতীকী অংশীদারিত্বের মতো। আপনার সাইটের দর্শকরা যখন এই জাতীয় লিঙ্কগুলিতে ক্লিক করে পণ্য বা পরিষেবা কিনে থাকেন, আপনি সেগুলি থেকে উপার্জন করতে পারেন।

৪। সমীক্ষা, অনুসন্ধান এবং পর্যালোচনা

অনলাইনে সমীক্ষা করানো, অনলাইন অনুসন্ধান চালানো এবং পণ্যাদির উপর পর্যালোচনা লেখার জন্য অর্থ সরবরাহকারী বেশ কয়েকটি ওয়েবসাইট রয়েছে। ক্রেডিট পেতে, কোনও ব্যক্তির ব্যাংকিংয়ের বিশদ সহ তাদের কাছে নির্দিষ্ট তথ্য প্রকাশ করা প্রয়োজন। এজন্য আপনার এই রুটটি অত্যন্ত যত্ন সহকারে ব্যবহার করা উচিত। তাদের মধ্যে কেউ কেউ এমনকি প্রকল্পগুলিতে কাজ করার আগে আপনাকে তাদের সাথে নিবন্ধকরণ করতে বলতে পারে। এই জাতীয় প্রকল্পগুলিতে কাজ করে আপনি অর্থ উপার্জন করতে পারবেন।



৫। ভার্চুয়াল সহায়তা

সমস্ত কর্পোরেট স্টাফদের ভার্চুয়াল সহকারী (ভিএ) প্রয়োজন হয়। ভিএগুলি মূলত তাদের ক্লায়েন্টদের সাথে দূরবর্তী স্থানে বসে কাজ করে। তাদের ব্যবসায়ের এমন দিকগুলি পরিচালনা করে যে দিকগুলি কর্পোরেট স্টাফ নিজে করতে পারে না। তারা নিজেকে পরিচালনা করতে খুব ব্যস্ত। আপনি যখন ভার্চুয়াল সহকারী হিসাবে কাজ করবেন তখন আপনি কোনও কর্মচারী হিসাবে কাজ করতে বা আপনার নিজের ব্যবসা সেট আপ করতে পারেন।

ভিএগুলি হ’ল দক্ষ, গৃহ-ভিত্তিক পেশাদার যা সংস্থা, ব্যবসায় এবং উদ্যোক্তাদের প্রশাসনিক সহায়তা দেয়। কাজের কিছু বড় ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে ফোন কল করা, ইমেল চিঠিপত্র, ইন্টারনেট গবেষণা, ডেটা এন্ট্রি, সময়সূচী অ্যাপয়েন্টমেন্ট, সম্পাদনা, লেখা, বই রক্ষণ, বিপণন, ব্লগ পরিচালনা, প্রুফরিডিং, প্রকল্প পরিচালনা, গ্রাফিক ডিজাইন, প্রযুক্তি সহায়তা, গ্রাহক পরিষেবা, ইভেন্ট পরিকল্পনা, এবং সামাজিক মিডিয়া পরিচালনা। আপনি এসব কাজে দক্ষ হলে ভার্চুয়াল সহায়ক হিসেবে কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন।

৬। ভাষা অনুবাদ

ইংরাজী ব্যতীত অন্য কোনও ভাষা জানা আপনার অতিরিক্ত কিছু অর্থ উপার্জনেও সহায়তা করতে পারে। বেশ কয়েকটি ওয়েবসাইট রয়েছে যা অনুবাদ প্রকল্পগুলি সরবরাহ করে যা একটি ডকুমেন্টকে অন্য ভাষা থেকে অন্য ভাষায় অনুবাদ করা প্রয়োজন। এর মধ্যে স্প্যানিশ, ফরাসী, আরব, জার্মান বা ইংরেজি থেকে বা অন্য যে কোনও ভাষা অন্তর্ভুক্ত থাকতে পারে। এভাবে এক ভাষা হতে অন্য ভাষায় অনুবাদ করেও আপনি টাকা উপার্জন করতে পারবেন।



৭। অনলাইন টিউটরিং

আপনি যদি কোনও নির্দিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ হন তবে আপনি অনলাইনে লোককে প্রশিক্ষণ দিয়ে উপার্জন করতে পারবেন। অনলাইন টিউটরিং সারা দেশে সমস্ত বয়সের শিক্ষার্থীদের সাথে অনলাইনে সংযোগ স্থাপনের একটি মাধ্যম সরবরাহ করে যাতে আপনি যে বিষয়গুলির জন্য দক্ষতার পরিচয় দিয়েছেন তার জন্য হোমওয়ার্ক সহায়তা এবং শিক্ষাদান সরবরাহ করতে।

Vedantu.com, MyPrivateTutor.com, BharatTutors.com, tutorindia.net মতো ওয়েবসাইটে একটি প্রোফাইল তৈরি করে এবং বিষয় বা তালিকা তৈরির মাধ্যমে সাইন আপ করতে পারেন এবং বাড়তি কিছু টাকা রোজগাড় করতে পারেন।

৮। সামাজিক মিডিয়া পরিচালনা, কৌশল

বন্ধুবান্ধব এবং অপরিচিতদের সাথে কথোপকথনের পাশাপাশি ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, এবং স্ন্যাপচ্যাটের মতো সামাজিক নেটওয়ার্কিং প্ল্যাটফর্মগুলি অর্থ উপার্জনের জন্য ব্যবহার করা যেতে পারে। সংস্থাগুলি এবং ব্র্যান্ডগুলি তাদের পণ্যের জনপ্রিয়তা আরও বাড়ানোর জন্য সোশ্যাল মিডিয়া কৌশলবিদদের অর্থ প্রদান করে। সোশ্যাল মিডিয়া কৌশলবিদ হয়েও আপনি এসব প্লাটফর্ম হতে অর্থ উপার্জন করতে পারবেন।

৯। ওয়েব ডিজাইনিং

অনলাইনে অর্থ উপার্জন করতে ওয়েব ডিজাইনিংসমস্ত ব্যবসায়িকই টেক সচেতন নয়। তবে ব্যাবসায়িকদের সময়ের প্রয়োজনে নিজস্ব একটি ওয়েবসাইট প্রয়োজন হয়। যাঁরা সর্বদাই প্রযুক্তি সম্পর্কিত বিশেষত ওয়েবসাইটগুলির সাথে সম্পর্কিত, তারা ক্ষুদ্র ব্যবসায়ীকদের তাদের নিজস্ব ওয়েবসাইট সেট আপ করতে এবং এ থেকে উপার্জনে সহায়তা করতে পারেন। কোডিং এবং ওয়েব ডিজাইনিং ওয়েবসাইট সেট আপ করার জন্য প্রয়োজনীয় উপাদান। এতদ্ব্যতীত, ওয়েবসাইটগুলির রক্ষণাবেক্ষণ প্রয়োজন এবং ঘন ঘন আপডেটের প্রয়োজন হতে পারে যা করতে সহায়তা করেও আপনি বাড়তি কিছু টাকা উপার্জন করতে পারবেন।



১০। কন্টেন্ট রাইটিং

অনলাইনে অর্থ উপার্জন করতে চাইলে কন্টেন্ট রাইটিং এর জন্য অনলাইন প্ল্যাটফর্মগুলি একটি ভাল সূচনা হতে পারে। কন্টেন্ট গুলির মানের উপর নির্ভর করে পারিশ্রমিক দেওয়া হয়। একজনকে নির্দিষ্ট নির্দেশিকাগুলি সহ কন্টেন্ট গুলিতে কাজ করতে বলা হতে পারে। কন্টেন্ট রাইটিং এ আপনার দক্ষতা বৃদ্ধি করুন এবং অতিরিক্ত অর্থ উপার্জন করুন।

১১। ব্লগিং

অনলাইনে অর্থ উপার্জন একটি শখ, আগ্রহ এবং আবেগ দিয়ে শুরু হয় এবং শীঘ্রই ব্লগিং অনেক ব্লগারদের ক্যারিয়ারের বিকল্পে পরিণত হয়। বেশ কয়েকটি পূর্ণ-কালীন ব্লগার রয়েছে। ব্লগ শুরু করার দুটি উপায় রয়েছে: ১) আপনি হয় ওয়ার্ডপ্রেস বা টাম্বলারের মাধ্যমে একটি ব্লগ তৈরি করতে পারেন, যার জন্য কোনও বিনিয়োগের প্রয়োজন নেই। ২) একটি স্ব-হোস্টেড ব্লগ তৈরী করতে পারেন। তারপর সেখানে এ্যাডসেন্স এর এ্যাড কোড বসিয়ে টাকা উপার্জন করতে পারেন।

১২। ইউটিউব

আপনি যদি ব্লগ এবং বিষয়বস্তু লেখার ক্ষেত্রে স্বাচ্ছন্দ্য বোধ না করেন তবে ভিডিও উপস্থাপনা তৈরি করতে আপনার ক্যামেরাটি ব্যবহার করুন। আপনার ইউটিউব চ্যানেল তৈরি করুন, ভিডিও আপলোড করুন এবং তাদের পর্যবেক্ষণ শুরু করুন। আপনি এমন একটি বিভাগ বা বিষয় নির্বাচন করুন যা আপনি ভিডিও তৈরি করতে এবং শুরু করতে চান, তবে নিশ্চিত হন যে এটি এমন একটি বিষয় যা অনেক লোকেরা আগ্রহী হবে। কুকি শো থেকে শুরু করে রাজনৈতিক বিতর্ক সব কিছুই ইউটিউবে অনেক গ্রহণকারীকে খুঁজে পেতে পারে। আপনাকে একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে এবং সেখানে ভাল মানের ভিডিও আপলোড করতে হবে। যখন আপনার ইউটিউব ওয়াচ টাইম ৪,০০০ ঘন্টা এবং আপনার সাবস্ক্রাইবার সংখ্যা ১০০০ হবে, তখন আপনি এ্যাডসেন্সের জন্য আবেদন করবেন। এ্যাডসেন্স এপ্রুভ হলে আপনার উপার্জন শুরু হয়ে যাবে।



১৩। অনলাইনে আপনার পণ্য বিক্রয়

আপনি যদি অনলাইনে অর্থ উপার্জন করার জন্য পণ্য বিক্রয় করতে চান তবে আপনি নিজের ওয়েবসাইট তৈরি করে তা করতে পারেন। ইতিমধ্যে এই বাজারে প্রচুর প্রতিযোগিতা এবং বেশ কয়েকটি বিদ্যমান ওয়েবসাইট ইতিমধ্যে সরবরাহকারী হিসাবে রয়েছে। অথবা, আপনি বিক্রি করার জন্য অ্যামাজন, ফ্লিপকার্টের মতো প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারেন। অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে যে কেউ এসব সাইট হতে অর্থ উপার্জন করতে পারবেন।

১৪। পিটিসি সাইটগুলি

বেশ কয়েকটি ওয়েবসাইট বিজ্ঞাপনে ক্লিক করে অর্থ উপার্জনের (সর্বনিম্ন স্তরে পরে) অফার করে। তাই তাদেরকে পেইড টু-ক্লিক (পিটিসি) সাইট বলা হয়। প্রকল্প শুরুর আগে সাইটটিতে নিবন্ধন করতে হবে। এই সাইটগুলির সমস্তই খাঁটি হতে পারে না, তাই সাবধান থাকবেন। এরকম কিছু সাইট হ’ল ClixSense.com , BuxP and NeoBux.

অর্থ উপার্জনের নানা কৌশল সর্ম্পকে জানতে bdlekhapora.com নিয়মিত ভিজিট করুন। Because this website is One of the Bangla educational website in Bangladesh.




12 thoughts on “অনলাইনে অর্থ উপার্জন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *