ইন্টারনেটে কাজ করে কিভাবে অর্থ উপার্জন করবেন?

অর্থ উপার্জন
ইন্টারনেট থেকে অর্থ উপার্জন

ইন্টারনেট থেকে অর্থ উপার্জন বলতে আমরা বুঝে থাকি ইন্টারনেটের মাধ্যমে পৃথিবীর বিভিন্ন দেশের লোকদের চাহিদা মোতাবেক  কাজ করে দিয়ে তাদের নিকট থেকে অর্থ প্রাপ্তী। বিভিন্ন লোকদের বিভিন্ন কাজের প্রয়োজন পরে। কারও প্রয়োজন হয় ওয়েবসাইট তৈরী করার, কারও প্রয়োজন হয় ওয়েবসাইট ডেভেলপ করার, কারও প্রয়োজন হয় ওয়েবসাইটে এস.ই.ও(SEO) করার, কারও প্রয়োজন হয় লগো (Logo)তৈরী করার, কারও প্রয়োজন হয় ওযেবসাইট ডিজাইন করার, কারও প্রয়োজন হয় ব্যানার তৈরী করার, কারও প্রয়োজন হয় ফেসবুক মার্কেটিং করার। এসমস্ত কাজ ছাড়াও আরও অনেক কাজ রয়েছে যেগুলো লোকজন অন্যদের দ্বারা করিয়ে নিতে আগ্রহী। কারণ সবাই সকল কাজের জন্য পারদর্শি হয় না।

সবাই যেহেতু সকল কাজের জন্য পারদর্শি হয় না, সেহেতু অন্যের সাহায্য নিতে হয়। এ সাহায্য অন্যের নিকট হাত পাতা নয়, অন্যকে দিয়ে নিজের কাজ করিয়ে নেয়া। অন্যকে দিয়ে নিজের কাজ করিয়ে নিতে গেলে টাকা খরচ করতে হয়। অর্থাৎ টাকার বিনিময়ে অন্যকে দিয়ে কাজ করিয়ে  নেয়া হয়। আর যে ব্যক্তি অন্যের কাজ করে দেয় সে ব্যক্তি টাকা পায়। এভাবে আমরা যারা বিভিন্ন কাজ জানি তারা অন্যের কাজ করে দিয়ে টাকা উপার্জন করতে পারি।

এবার আসা যাক ইন্টারনেটের মাধ্যমে আমরা কী কী কাজ করে অর্থ উপার্জন করতে পারি। আমরা বিভিন্ন কাজের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারি। নিচে সেসব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হলঃ

পিটিসি সাইট হতে উপার্জনঃ

পিটিসি সাইট হতে অর্থ উপার্জন তুলনামূলকভাবে অনেকটা সহজ। বিভিন্ন কোম্পানী তাদের নিজস্ব বিজ্ঞাপন প্রচার করার জন্য পিটিসি সাইট খুলে থাকেন। সেইসমস্ত কোম্পানীগুলো এ্যাড বা বিজ্ঞাপন প্রদর্শণের জন্য বিজ্ঞাপন দাতার নিকট হতে বিজ্ঞাপন প্রদর্শণের জন্য নির্দিষ্ট পরিমান অর্থ নিয়ে থাকেন এবং সেই অর্থ হতে তারা কিছু টাকা রেখে অবশিষ্ট টাকা বিজ্ঞাপন প্রদর্শণকারীকে প্রদান করে থাকেন। আমরা অর্থাৎ বিজ্ঞাপন প্রদর্শণকারীগণ বিজ্ঞাপন প্রদর্শণ করে বা বিজ্ঞাপন দেখে ঐসমস্ত পিটিসি সাইট হতে অর্থ উপার্জন করতে পারি। গুগলে পিটিসি সাইট লিখে সার্চ করলে অনেক পিটিসি সাইটের খোঁজ পাওয়া যাবে। সেখান থেকে Low payment পিটিসি সাইট খুঁজে নিয়ে আমরা খুব সহজেই বিজ্ঞাপন দেখে অর্থ উপার্জন করতে পারি। পিটিসি সাইটগুলোতে একাউন্ট খোলার মাধ্যমে একাজটি সম্পন্ন হয়ে থাকে। তারপর Payment method এ্যাড করতে হয়। বাংলাদেশের জন্য যে সমস্ত Payment method গুলো হতে অর্থ উত্তোলন করা যায় সেই সমস্ত পিটিসি সাইটে একাউন্ট খোলা যেতে পারে। অনেক পিটিসি সাইট অর্থ প্রদানে ঝামেলা করে। আবার কোন কোন পিটিসি সাইট একেবারেই অর্থ প্রদান করেনা। তাই ভালভাবে ভাবনা-চিন্তা করে, ভালভাবে খোঁজ-খবর নিয়ে এইসব পিটিসি সাইটে একাউন্ট খুলে বিজ্ঞাপন দেখার মাধ্যমে অর্থ উপার্জণ করতে পারেন। Neobux, Clixsense, InboxDollars, InboxPounds, PrizeRebel, Offer Nation, Scarlet-Clicks, Paidverts, Heedyou, Makeculous, Ojoo, Difbux, Buxinside, Innocurrent, GptPlanet, Ayuwage, Donkeymails এসব ওয়েবসাটি গুলো সর্ম্পকে ভালভাবে জেনে নিয়ে একাউন্ট খুলে অর্থ উপার্জন করতে পারবেন।

 

ফ্রিল্যান্সিং সাইট হতে অর্থ উপার্জনঃ

আপনি ইচ্ছা করলে ফ্রিল্যান্সিং সাইট হতে অর্থ উপার্জন করতে পারেন। ফ্রিল্যান্সিং সাইট থেকে অর্থ উপার্জন করার জন্য বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইটে একাউন্ট খুলতে হবে। তারপর নিজের প্রফাইলকে ভালভাবে সাজাতে হবে। আপনি যে বিষয়ে কাজ করতে আগ্রহী সেই বিষয়কে ভালভাবে নিজের প্রফাইলে উপস্থাপন করতে হবে। যাতেকরে যে ব্যক্তি বা প্রতিষ্ঠান আপনাকে কাজ দিবে তারা যেন আপনার প্রফাইল দেখেই বুঝতে পারেন আপনি কতটা প্রফেশনাল। আপনি আপনার প্রফাইলের মাধ্যমে বুঝিয়ে দিবেন আপনার কতটা দক্ষতা বা অভিজ্ঞতা রয়েছে সংশ্লিষ্ট কাজের উপর। আপনার দক্ষতা বা অভিজ্ঞতাই আপনাকে বড় বড় কাজ পাইয়ে দিতে সাহায্য করবে। এইসব ফ্রিল্যান্সিং সাইটে নানা ধরনের কাজ পাওয়া যায়। ছোট কাজ থেকে শুরু করে অনেক বড় বড় কাজ আপনি আপনার ক্লাইন্টকে তার চাহিদা অনুযায়ী করে দিতে পারবেন। ক্লাইন্ট কাজ বুঝে পেয়ে আপনাকে Payment প্রদান করবেন। এসব ফ্রিল্যান্সিং সাইটে Payment নিযে ঝামেলা হয় না। তারা তাদের অনুমোদিত Money Transfer Get way হতে আপনাকে Payment প্রদান করবেন। এসব Payment Get way হতে পারে  Skrill, Payza, Neteller, Paypal, Bank Transfar, Bank Cheque ইত্যাদি।

এসব সাইটের মধ্যে উল্লেখযোগ্য সাইট হলো- People Per Hour, Upwork, Simply Hired, iFreelance, College Recruiter, Aquent, The Creative Group, Paperell, Crowded, Fiverr, Flexjobs, CrowdSource, Freelancer, Guru, Freelance Writing Gigs,  Peer Hustle, Krop, Project4Hire, 99designs, Craigslist, LinkedIn Profinder, DesignHill, Remote, LocalSolo, Toptal ইত্যাদী। Google এ সার্চ করলে এ রকম আরও অনেক ভালভাল মার্কেটপ্লেসের সন্ধান পাবেন। যারা অন্যের নিকট থেকে কাজ নিয়ে আপনার/ আমার মত দক্ষ লোকদের দ্বারা কাজ করিয়ে নেয়। বিনিময়ে তারা আমাদেরকে কাজের বিনিময়ে অর্থ প্রদান করে থাকেন।

এভাবে আমরা নিজেদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের মাধ্যমে অন্যের প্রয়োজনীয় কাজ করে দিয়ে অনায়াসেই ইন্টারনেট থেকে অর্থ উপার্জন করতে পারি। এছাড়াও আরও অনেক উপায় রয়েছে ইন্টারনেট থেকে অর্থ উপার্জন করার। অনেকদিকে না দৌড়িয়ে যে কাজটি আপনি ভালভাবে জানেন বা করতে পারবেন সেই দিকেই মনোযোগ দেওয়া উচিত। সঠিক সিদ্ধান্ত নিয়ে সঠিক নিয়মে কাজ করতে পারলে অর্থ উপার্জন হবেই। ইনশাআল্লাহ। আপনার আমার মত অনেকেই সফল হয়েছেন। আপনিও সফল হবেন এই আশাবাদ ব্যক্ত করে শেষ করছি।

 

 

7 thoughts on “ইন্টারনেটে কাজ করে কিভাবে অর্থ উপার্জন করবেন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *