উপজেলা

উপজেলা
উপজেলা
উপজেলা

বাংলাদেশের প্রশাসনিক ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ একক হলো উপজেলা । কয়েকটি গ্রাম বা ইউনিয়ন মিলে গঠিত হয় একটি উপজেলা এবং একটি জেলা গঠিত হয় কয়েকটি উপজেলা নিয়ে । বর্তমানে বাংলাদেশ নামক দেশটির ০৮টি বিভাগের অন্তর্গত ৬৪টি জেলায় মোট ৪৯২টি উপজেলা রয়েছে।

সংস্কৃত ও আরবি ভাষার সংমিশ্রণে সৃষ্টি হয়েছে উপজেলা শব্দটি । উপ হলো সংস্কৃত উপসর্গ আর জেলা শব্দটি আরবি শব্দ দিলা থেকে উৎপন্ন হয়েছে।

গঠন ইতিহাস

উপজেলা নামটি গঠনের ইতিহাস খুব একটা প্রাচীন নয়। ১৯৮২ সালের ৭ই নভেম্বর স্থানীয় সরকার (উপজেলা পরিষদ ও উপজেলা পুনর্গঠন) অধ্যাদেশ ১৯৮২ বলে প্রথমে উন্নীত  থানা পরিষদ গঠন করা হয় এবং থানা পর্যায়ে বিকেন্দ্রীভূত প্রশাসনিক ব্যবস্থা প্রবর্তন করা হয়। পরবর্তীকালে উন্নীত থানা পরিষদকে উপজেলা পরিষদে রূপান্তরিত করা হয়। এ সময়ে বাংলাদেশের প্রায় সমস্ত উপজেলাকে পূর্ণাঙ্গ প্রশাসনিক কেন্দ্রে রূপ দেয়া হয়। এই অধ্যাদেশটি ১৯৯১ সালে বাতিল করা হয়। পরবর্তীকালে ১৯৯৮ সালে জাতীয় সংসদে উপজেলা অধ্যাদেশ ১৯৯৮ পাস করে পুনরায় উপজেলা ব্যবস্থা প্রণয়ন করা হয়। এই অধ্যাদেশ কার্যকরী হয় কার্যালয় আদেশের মাধ্যমে ১ ফেব্রুয়ারি ১৯৯৮ থেকে। উপজেলা পরিষদ আইন সংশোধন হয় সর্বশেষ ২০০৯ সালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *