ওয়েব ডেভেলপমেন্ট

ওয়েব ডেভেলপমেন্ট ফিচারড পোষ্ট
ওয়েব ডেভেলপমেন্ট
কি কি জানা প্রয়োজন ওয়েব ডেভেলপমেন্ট করার জন্য?

ওয়েব ও সফটওয়্যার ডিজাইন এবং ডেভেলপমেন্ট করার জন্য প্রথমতো আমাদের যে দুটি ল্যাংগুয়েজ জানা প্রয়োজন তা হলো –
১। এইচটিএমএল এবং
২। সিএসএস

এই দুটোই হচ্ছে মার্কআপ ল্যাংগুয়েজ, কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়। এ দুটো ল্যাংগুয়েজ দিয়ে আপনি একটি Static ওয়েব সাইট বা সফটওয়্যার তৈরি করতে পারবেন।

পরবর্তিতে আপনাকে জানতে হবে-
৩। পিএইচপি এবং
৪। এসকিউএল

এখানে পিএইচপি একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এবং এসকিউএল ডাটাবেস ল্যাংগুয়েজ। এই দুইটি ল্যাংগুয়েজ শিখলে আপনি একটি Dynamic ওয়েবসাইট অথবা সফটওয়্যার তৈরি করতে পারবেন। এসকিউএল এর সাহায্যে যেকোন তথ্য উপাত্তকে কম্পিউটার/ উপাত্ত ব্যবহারকারীর নিকট সহজেই উপস্থাপন করতে পারবেন। এর সাহায্যে হাজারো তথ্য কে সংরক্ষণ করে তা ব্যবহারকারীর নিকট উপস্থাপন করা যায়।

এরপর আপনাকে জানতে হবে-
৫। জাভাস্ক্রিপ্ট ল্যাংগুয়েজ

জাভাস্ক্রিপ্ট ল্যাংগুয়েজ শিখলে আপনি একটি আকর্ষনীয় ও দৃষ্টি নন্দন ওয়েব সাইট অথবা সফটওয়্যার তৈরি করতে পারবেন। তাছাড়া ওয়েব ও সফটওয়্যার ডিজাইন এবং ডেভেলপমেন্ট করার সময় আপনাদের বিভিন্ন গ্রাফিক্স এর কাজ করার প্রয়োজন হবে। সেজন্য- Photo Shop, Illustrator বা Graphics এর কাজ মোটামুটি জানা থাকা উত্তম।

এছাড়াও আমরা চাইলে সি, পাইথন অথবা ভিজুয়াল বেসিক দিয়ে সফটওয়্যার তৈরি করতে পারি। তবে Speed এর কথা ভাবলে সি দিয়ে সফটওয়্যার অথবা Application তৈরি করা সব ছেয়ে উত্তম।

মার্কআপ ল্যাংগুয়েজ এবং প্রোগ্রামিং ল্যাংগুয়েজ কি?

এইচটিএমএল এবং সিএসএস দুটোই মার্কআপ ল্যাংগুয়েজ। এরকম আরো অনেক মার্কআপ ল্যাংগুয়েজ আছে। এ দুটি ল্যাংগুয়েজ দিয়ে আপনি যতটুকু কোড লিখবেন সে ততটুকুরই ফলাফল প্রকাশ করবে। এর বাইরে সে কিছুই করতে পারবেনা। আপনি যদি এই দুটি ল্যাংগুয়েজ কে প্রশ্ন করেন যে ১০০ এবং ৫০ যোগ করলে কত হবো?  সে আপনাকে কে কোন ফলাফল দিতে পারবেনা কেননা এটি একটি মার্কআপ ল্যাংগুয়েজ। কিন্তু আপনি যদি কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ, যেমন- পিএইচপি বা জাভাস্ক্রিপ্টকে প্রশ্ন করেন যে ১০০ এবং ৫০ যোগ করলে কত হবো? সে আপনাকে সাথে সাথে বলে দেবে ১৫০। অথবা যদি প্রশ্ন করেন ৫০ এবং ৩ গুণ করলে কত হবে? সে তাও বলে দিতে পারবে। কারণ এটি একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। এসব পিএইচপি বা জাভাস্ক্রিপ্ট ছাড়াও আরো অনেক প্রোগ্রামিং ল্যাংগুয়েজ আছে।

Static এবং Dynamic ওয়েব সাইট কি?

আমরা আমাদের ব্যবহার উপযোগী ওয়েব সাইট বা সফটওয়্যার দুটি ভাবে তৈরি করতে পারি। একটি হলো Static এবং অন্যটি হলো Dynamic। আমাদের যেসব ওয়েব বা সফটওয়্যার পেইজের কোন কিছু সংযুক্ত, সম্পাদনা বা বাতিল করতে, মূল কোডে যাওয়া ছাড়া পরিবর্তন করা সম্ভব নয় সেগুলো হলো Static পেইজ। আর যেসব ওয়েব বা সফটওয়্যার পেইজর কোন কিছু সংযুক্ত, সম্পাদনা বা বাতিল করতে মূল কোডে যাওয়া ছাড়া পরিবর্তন করা সম্ভব সেগুলো হলো Dynamic পেইজ। যেমন Facebook এর কথাই ধরুন, আমরা চাইলে Facebook আমাদের Profile, যেকোন Post, Friend যোকোন সময় Add, Edit এবং Delete করতে পারছি। মূলত ওই ওয়েবসাইটটি Dynamic হওয়াতে আমাদের জন্য তা করা সম্ভব হয়েছে। তাই আমাদের কোন ওয়েবসাইট বা সফটওয়্যার তৈরি করার সময় সব কিছু Dynamic হচ্ছে কিনা সেদিকে খেয়াল রাখতে হবে।

ওয়েবসাইট কিভাবে তৈরি হয় ?

প্রথমে একজন ডিজাইনার ওয়েবপেজটির ডিজাইন করে থাকেন। সাধারনত ফটোশপ দিয়ে ডিজাইনটির একটি বাহ্যিক রূপ দেয় হয়। কিন্তু ফটোশপে যেসব টেক্সট, ইমেজ ব্যবহার করা হয়  সেগুলো আমরা যেসব ব্রাউজার ব্যবহার করি(ফায়ারফক্স, গুগল ক্রোম ইত্যাদি)তা বুঝতে পারবে না। এইসব ব্রাউজারগুলোকে বোঝানোর জন্য আলাদা কিছু ভাষা আছে যেমন – এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রীপ্ট ইত্যাদি। প্রথমে এইচটিএমএল দিয়ে ফটোশপে যে ডিজাইনটি করা হয় সেটির একটি কাঠামো তৈরি করা হয়। তারপর সিএসএস দিয়ে ফটোশপে যে ডিজাইন করা হয়েছে সেই রকম ডিজাইন করা হয় । জাভাস্ক্রীপট এবং জেকুয়েরি দিয়ে ডিজাইনে বিভিন্ন রকম এ্যাডভান্স ফিচার যোগ করা হয়। এরপর পিএইচপি, মাইএসকিউএল ইত্যাদি দিয়ে ওয়েব সাইটি ব্যবহার উপযোগী করা হয়  ।

ওয়েব ডেভেলপমেন্ট কিভাবে শিখবেন?

শেখার জন্য কমপক্ষে দুই বছর সময় ব্যয় করবেন আপনাকে এমনটি মনস্থির করতে হবে। তারপর ফেসবুকের দুইটি গ্রুপে যোগ দিবেন একটা হল আর আর ফাউন্ডেশনের অফিসিয়াল গ্রুপ। আর একটি হল-Odesk help  গ্রুপ। w3schools এই ওয়েবসাইটটি আপনার হাতে কলমে শেখার জন্য সর্বত্তোম।  গ্রুপে যোগ দিয়েই প্রথমেই গ্রুপের ফাইল গুলো পড়ে নিতে হবে। প্রথমে হয়ত কিছুই বুঝবেন না তারপরও ধৈর্য ধরে পড়ে নিতে হবে।  এরপর গ্রুপে যে যত পোষ্ট দিবে নিয়মিত পড়তে এবং বুঝতে থাকবেন। তাহলেই আপনি একদিন হয়ে উঠতে পারেন একজন প্রফেশনাল ওয়েবসাইট/ সফটওয়্যার নির্মাতা ও ডেভেলপার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *