জেলা

জেলা
জেলা
জেলা

জেলা বিভিন্ন দেশের ক্ষুদ্র প্রশাসনিক ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ স্তর যা স্থানীয় প্রশাসন দ্বারা চালিত হয়। বিভিন্ন দেশে জেলা বিভিন্ন ভাবে বিন্যাস্ত থাকে। জেলা বাংলাদেশের প্রশাসনিক ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ স্তর। একটি জেলা গঠিত হয় কয়েকটি উপজেলা নিয়ে। প্রশাসনিকভাবে একটি জেলা একটি বিভাগের অধিক্ষেত্রভুক্ত।

 

বাংলাদেশের জেলাসমূহ

বর্তমানে আমাদের এই বাংলাদেশে ৮টি বিভাগ এর অন্তর্গত ৬৪ টি জেলা রয়েছে। এছাড়া প্রস্তাবিত আরও নতুন দুইটি বিভাগ রয়েছে। এই বিভাগগুলো হলো ফরিদপুর বিভাগ ও কুমিল্লা বিভাগ। রাষ্ট্রপতি এরশাদ মহুকুমাগুলোকে জেলায় উন্নীতকরণের প্রক্রিয়া চালু করেন।

১৯৪৭ খ্রিষ্টাব্দে পাকিস্তান প্রতিষ্ঠালগ্নে পূর্ব পাকিস্তান তথা বর্তমান বাংলাদেশের জেলার সংখ্যা ছিল ১৮ টি। ১৯৬৯-এ ময়মনসিংহ জেলার টাঙ্গাইল মহুকুমাকে একটি জেলায় উন্নীত করা হয়। স্বাধীন বাংলাদেশে সর্বপ্রথম পটুয়াখালী মহুকুমাকে একটি জেলায় উন্নীত করা হয়। ১৯৭১-এ বাংলাদেশ প্রতিষ্ঠাকালে জেলার সংখ্যা ছিল ২০ টি।

প্রতিটি জেলায় বহু সরকারী কর্মকর্তা নিযুক্ত থাকেলেও জেলা প্রশাসক বা ডেপুটি কমিশনার (ডি.সি.)-কে জেলার প্রধান সরকারি প্রতিনিধি গণ্য করা হয়। তিনি জেলার প্রধান রাষ্ট্রীয় কাজের কর্মকর্তা এবং মন্ত্রী পরিষদ বিভাগের কাছে দায়বদ্ধ।

অপরদিকে, জেলার সার্বিক কার্যক্রম পরিচালনার জন্য রয়েছে “জেলা পরিষদ”। একজন চেয়ারম্যান, ১৫ জন সদস্য ও ০৫ জন সংরক্ষিত আসনের মহিলা সদস্য নিয়ে জেলা পরিষদ গঠিত হয়, যারা বাংলাদেশের প্রাপ্তবয়স্ক ভোটারদের প্রত্যক্ষ ভোটের মাধ্যমে নির্বাচিত হন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *