ডিমের সামি কাবাব

ডিমের সামি কাবাব
ডিমের সামি কাবাব

ডিম একটি পুষ্টিকর খাদ্য। ডিম আমাদের ঘরে সব সময় থেকেই থাকে। ডিম দিয়ে শিশু এবং বড়দের নানা রকম খাবার তৈরী করা যায়। আসুন জেনে নেই ডিম দিয়ে কিভাবে সুস্বাদু সামি কাবাব তৈরী করা যায়।

ডিমের সামি কাবাব তৈরী করতে যেসব উপকরণ প্রয়োজনঃ

উপকরণসমূহঃ

০১। ৩ টি সেদ্ধ ডিম

০২। ২ টি কাচা ডিম

০৩। ১ টি বড় ও ১ ছোট সেদ্ধ আলু

০৪। ১ কাপের চার ভাগের এক ভাগ ধনে পাতা কুচি

০৫। ১ চা চামুচ রসুন বাটা

০৬। আধা চা চামুচ গোল মরিচ (গুড়া)

০৭। ৪ টি কাচা মরিচ

০৮। আধা চা চামুচ হলুদ (গুড়া)

০৯। আধা চা চামুচ ধনে (গুড়া)

১০। আধা চা চামুচ জিরা (গুড়া)

১১। স্বাদ মত লবণ

১২। আধা চা চামুচ আদা বাটা

১৩। অধা কাপ বেসন এবং

১৪। ১ টেবিল চামুচ তেল।

 

প্রস্তুত প্রনালীঃ

চুলায় একটি পাত্রে এক টেবিল চামুচ তেল এবং আধা কাপ বেসন দিয়ে হালকা আচে ভেজে নিতে হবে। অন্য একটি পাত্রে পিয়াজ কুচি ১ কাপের চার ভাগের এক ভাগ, ১ কাপের চার ভাগের এক ভাগ ধনে পাতা কুচি, আধা চা চামুচ আদা বাটা, আধা চা চামুচ রসুন বাটা, এবং ৪ টি কাচা মরিচ ও স্বাদমত লবন দিয়ে মাখিয়ে এর সাথে ডিম ও আলুর মিশ্রণ দিয়ে আধা চা চামুচ ভাজা শুকনো মরিচ ভেংগে হালকা গুড়ো করে এক সাথে মাখিয়ে নিতে হবে। এর সঙ্গে আধা চা চামুচ গোল মরিচ গুড়া, আধা চা চামুচ গড়ম মসলা গুড়া, আধা চা চামুচ হলুদ গুড়া, আধা চামুচ ধনিয়া গুড়া, আধা চা চামুচ জিড়া গুড়া এর সঙ্গে ভাজা বেসন দিয়ে মাখিয়ে লবণ চেখে হাতের তালুতে গোল গোল করে হালকা চ্যাপ্টা করে কাবাবের আকৃতিতে তৈরী করে নিয়ে চারিদিকে চেপে চেপে নিতে হবে।

অন্য একটি বাটিতে ২ টি ডিম ভেঙ্গে তাতে সামান্য লবণ দিয়ে ফেটিয়ে নিতে হবে।ফেটানো ডিমের মধ্যে তৈরীকৃত কাবাব ডুবিয়ে নিয়ে গড়ম ডুবো তেলে ভেজে নিতে হবে। চুলার আচ হালকা রাখতে হবে। এবার ঠান্ডা করে পরিবেশন করতে হবে।

 

রেসিপিটি যদি আপনাদের ভালো লাগে এবং তৈরী করতে কোন প্রকার সমস্যার সম্মুখীন হলে আমাকে কমেন্টস করে জানাবেন। আমি আপনাদের সমস্যা সমাধানের চেষ্টা করব। ইনশাআল্লাহ।

পূর্ববর্তী লেখা পড়তে এখানে ক্লিক করুন।                                                                 পরবর্তী লেখা পড়তে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *