বাংলা গল্পের বিভিন্ন বিষয়

বাংলা গল্প

আমরা বাঙালী। আমরা গল্প পড়তে বেশ আনন্দ বোধ করি। বাংলা ভাষাভাষীদের জন্য যে গল্পগুলো লেখা হয়  তাই বাংলা গল্প। বাংলা গল্প পড়তে আমরা সবাই ভালবাসি ও বিশেষ মনোযোগী হই। অধিকন্তু ছোটগল্প পড়তে আরও বেশি পছন্দ করি। ছোটগল্প বাংলা গল্পের একটি অন্যতম শাখা।

ছোটগল্প

ছোটগল্প বাংলা সাহিত্যের একটি বিশেষ জায়গা দখল করে আছে। ছোটগল্পের চাহিদা অসীম। আকারে ছোট হওয়ায় মানুষ খুব সহজেই পড়তে আগ্রহী হয়। সকল ধরনের ছোটগল্পই গল্প কিন্তু সকল গল্পই ছোটগল্প নয়। যেকোন কাহিনী বা গল্পকে ছোটগল্প হতে হলে কিছু নান্দনিক ও শিল্পশর্ত মেনে চলতে হয়। ছোটগল্পের সংজ্ঞা কি তা নিয়ে সাহিত্যিক মহলে ব্যাপক মতভেদ লক্ষ্য করা যায়। সহজ কথায় বলা যায়- যা আকারে ছোট, প্রকারে গল্প তাকে ছোটগল্প বলে।

এডগার অ্যালান পো- এর মতানুসারে আমরা বলতে পারি, “যে গল্প অর্ধ হতে এক বা দুই ঘন্টার মধ্যে এক নিশ্বাসে পড়ে শেষ করা যায়, তাকে ছোটগল্প বলে”। আবার এইচ জি ওয়েলস বলেন, “ছোটগল্প সাধারণত ১০ (দশ) হতে ৫০ (পঞ্চাশ) মিনিটের মধ্যে শেষ হওয়া বাঞ্চনিয়”।

বাংলা ছোটগল্পের ধরণ/প্রকরণ ব্যাখ্যা করতে গিয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর ‘সোনার তরী’ কাব্যের ‘বর্ষাযাপন’ কবিতাটিতে খুব সুন্দরভাবে ছোটগল্পের সংজ্ঞা ও আকার-প্রকার নিয়ে লিখেছেন। নিচে তার কয়েকটি লাইন তুলে ধরা হল।

ছোটো প্রাণ, ছোটো ব্যথা, ছোটো ছোটো দুঃখকথা
নিতান্ত সহজ সরল,
সহস্র বিস্মৃতিরাশি প্রত্যহ যেতেছে ভাসি
তারি দু-চারটি অশ্রু জল।
নাহি বর্ণনার ছটা ঘটনার ঘনঘটা,
নাহি তত্ত্ব নাহি উপদেশ।
অন্তরে অতৃপ্তি রবে সাঙ্গ করি মনে হবে
শেষ হয়ে হইল না শেষ।
জগতের শত শত অসমাপ্ত কথা যত,
অকালের বিচ্ছিন্ন মুকুল,
অকালের জীবনগুলো, অখ্যাত কীর্তির ধুলা,
কত ভাব, কত ভয় ভুল-

এই কয়েকটি লাইনে ছোটগল্পের যেসমস্ত গুণাগুণ বর্ণনা করা হয়েছে তা অনেক ছোটগল্পের ক্ষেত্রেই প্রাযোজ্য। কিন্ত এটাই ছোটগল্পের সংজ্ঞার চুরান্ত মাপকাঠি নয়। এই সমস্ত গুণাগুণের অতিরিক্ত বৈশিষ্ট্য সম্বলিত ছোটগল্প প্রায়শই লেখা হয়ে থাকে। আমাদের বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মতে, ছোটগল্প এমন হতে হবে যে, “শেষ হইয়াও হইল না শেষ।” অর্থাৎ গল্প শেষ হয়ে গেলেও যাতে রেশ থেকে যায়।

ছোটগল্পের শ্রেনিবিভাগ

ছোটগল্প বিভিন্ন ধরণের/ প্রকারের হয়ে থাকতে পারে। ছোটগল্পের কাহিনী, আকার-আকৃতি, প্রকৃতি, চরিত্র, সময় ইত্যাদি বিষয় বিবেচনা করে ছোটগল্পকে বেশ কয়েকটি শ্রেণিতে/ বিভাগে বিভক্ত করা যায়। শ্রেণীবিভাগ গুলো যথাক্রমেঃ

১। প্রেমবিষয়ক
২। সামাজিক
৩। প্রকৃতি ও মানুষ
৪। অতিপ্রাকৃত
৫। হাস্যরসাত্মক
৬। উদ্ভট
৭। সাংকেতিক বা প্রতীকী
৮। ঐতিহাসিক
৯। বৈজ্ঞানিক
১০। গার্হস্থ্য
১১। মনস্তাত্মিক
১২। মনুষ্যতর
১৩। বাস্তবনিষ্ঠ
১৪। ডিটেকটিভ গল্প
১৫। বিদেশি পটভূমিকাযুক্ত গল্প।
বিভিন্ন শ্রেণীর বাংলা গল্প পড়তে/ ডাউনলোড করতে নিচের লিংকগুলো অনুসরন করুন।
০১। বাংলা গল্প-১