Learn Yoast SEO

Learn Yoast SEO

ওয়েব ডেভেলপমেন্ট
Learn Yoast SEO

If you Learn Yoast SEO, you learn below important things. SEO সর্ম্পকে ভালভাবে জানতে হলে নিচের বিষয়গুলো এড়িয়ে যাওয়া যাবেনা। একটি আর্টিকেলকে ভাল অবস্থানে নিয়ে যেতে হলে ভালভাবে SEO শিখতে হবে। Yoast SEO এর মাধ্যমে আর্টিকেলকে উন্নত অবস্থানে নিয়ে যাওয়া যায়। নিচে প্রদত্ত বিষয়গুলোকে ভালভাবে আয়ত্ব করতে পারলে ভালমানের SEO করা যাবে।

Yoast SEO করতে করণীয়ঃ
01. Focus keyphrase:

সর্বোচ্চ চারটি (৪)টি শব্দের মধ্যে রাখতে হবে। আর্টিকেলের টাইটেলও সর্বোচ্চ (৪)টি শব্দের শব্দের মধ্যে রাখা দরকার। তা না হলে পরবর্তীতে SEO করতে সমস্যা হবে। Learn Yoast SEO এর একটি গুরুত্বপূর্ণ ধাপ Focus keyphrase.



02. Meta description:

এটি সর্বোচ্চ ২০ হতে ২৫ শব্দের মধ্যে রাখতে হবে। আর্টিকেলের গুরুত্বপূর্ণ শব্দগুলো এখানে সাজিয়ে লিখে দিতে হবে। Focus keyphrase/ Keyphrase ynonyms এ ব্যবহৃত শব্দ এখানে রাখতে হবে। Learn Yoast SEO এর একটি গুরুত্বপূর্ণ ধাপ Meta description.

03. Keyphrase synonyms:

এখানে Focus Keyphrase এর Synonyms বা সমার্থক শব্দ ব্যবহার করতে হবে।

04. Keyphrase in introduction:

আর্টিকেলের প্রথম প্যারাগ্রাফে Focus keyphrase/ Keyphrase synonyms এ ব্যবহৃত শব্দগুলো অবশ্যই থাকতে হবে।

05. Outbound links:

২/১ টি Outbound link তৈরী করতে হবে। আর্টিকেলের যেকোন জায়গায় এই Outbound links তৈরী করতে হবে। Outbound link হল অন্য একটি ওয়েব পেজের/ওয়েব সাইটের লিংক এখানে তৈরী করা। Outbound links SEO এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।



06. Internal Links:

২/৩ টি Internal Links তৈরী করতে হবে। আর্টিকেলের যেকোন জায়গায় এই Internal Links তৈরী করা যায়। Learn Yoast SEO এর একটি গুরুত্বপূর্ণ পর্যায় Internal Links.

07. Keyphrase distribution:

আর্টিকেলের বিভিন্ন জায়গায় কমপক্ষে ৫/৬ বার Focus keyphrase-এ ব্যবহৃত শব্দ লিখতে হবে।

08. Keyphrase length:

সির্বোচ্চ চার (৪) শব্দের মধ্যে রাখতে হবে। Learn Yoast SEO এর একটি গুরুত্বপূর্ণ পর্যায় Keyphrase length.

09. Keyphrase density:

Focus keyphrase আর্টিকেলে কমপক্ষে ১০ বার ব্যবহার করতে হবে।

10. Previously used keyphrase:

পূর্বের কোন আর্টিকেলে ব্যবহৃত Focus keyphrase ব্যবহার/ লেখা যাবে না।

11. Image alt attributes:

Image বা ছবি আর্টিকেলে অবশ্যই ব্যবহার করতে হবে।এবং সেই ব্যবহৃত ছবির Save file টির নাম Focus keyphrase যে নামে লেখা থাকবে সেই নামেই লিখতে হবে বা Save করতে হবে। Learn Yoast SEO এর একটি গুরুত্বপূর্ণ পর্যায় Image alt attributes.



12. Text length:

আর্টিকেলটি কমপক্ষে ৩০০ শব্দে হতে হবে। এর কম অর্থাৎ ২০০ শব্দের কিছু উপরে হলেও Good SEO হয়। তবে ৩০০ শব্দের বেশি হলে আরও ভাল হয়। বিভিন্ন টাইটেল সহ প্যারা প্যারা করে লিখতে হবে। বাক্যগুলো ছোট ছোট অর্থাৎ ১০ শব্দের মধ্যে হলে ভাল হয়।

13. Keypharase in title:

আর্টিকেলের শুরুতে যে টাইটেল/ Title ব্যবহার করা হবে সেই টাইটেল/ Title টি Focus keyphrase এ ব্যবহার করতে হবে।

14. SEO title width:

আর্টিকেলের টাইটেল ছোট রাখলে ভাল হয়।

15. Keyphrase in slug:

Focus keyphrase-এ ব্যবহৃত শব্দগুলো দিয়ে Permalink তৈরী করতে হবে। Learn Yoast SEO এর একটি গুরুত্বপূর্ণ ধাপ Keyphrase in slug.

আশা করছি উল্লিখিত বিষয়গুলো ভালভাবে আয়ত্ব করতে পেরেছেন। কোন বিষয়ে সমস্যা হলে বা বিস্তারিত জানার জন্য কমেন্টস করুন। আপনার সমস্যা সমাধানের চেষ্টা করব। ইনশাআল্লাহ। এছাড়াও ওয়েব ডেভেলপমেন্ট এর অনেক অজানা বিষয় রয়েছে। অজানা বিষয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।




12 thoughts on “Learn Yoast SEO

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *